1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
ক্যানসার চিকিৎসায় ১৬০০ বিশেষজ্ঞ প্রয়োজন - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৭:৫১ পূর্বাহ্ন

ক্যানসার চিকিৎসায় ১৬০০ বিশেষজ্ঞ প্রয়োজন

  • প্রকাশিত : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৯৪ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক :  দেশে ক্যানসার রোগীর সংখ্যা বাড়ছে। সে অনুযায়ী বিশেষজ্ঞ চিকিৎসক কম। এজন্য এক হাজার ৬০০ ক্যানসার বিশেষজ্ঞ প্রয়োজন বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে হোটেল প্যানপ্যাসিফিক সোনারগাঁওয়ে ‘ঢাকা ক্যানসার সামিট ২০২৩’ এ কথা জানান তিনি। সামিটের আয়োজন করে মেডিকেল অনকোলজি সোসাইটি ইন বাংলাদেশ (এমওএসবি)। ডা. শারফুদ্দিন বলেন, ক্যানসার এখন মৃত্যুর অন্যতম প্রধান কারণ। দেশে ক্যানসার চিকিৎসার জন্য এক হাজার ৬০০ বিশেষজ্ঞ প্রয়োজন। কিন্তু এর সংখ্যা আমাদের দেশে অপ্রতুল। সুতরাং ভবিষ্যতে ক্যানসার বিশেষজ্ঞের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নিতে হবে।

তিনি আরও বলেন, দেশে ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। তাই মৃত্যুর হারও বেড়েছে। ফলে প্রত্যেক হাসপাতালে চিকিৎসা দেওয়ার ব্যবস্থা রাখতে হবে। দেশের আট বিভাগীয় শহরে ক্যানসার চিকিৎসা দেওয়া যাবে এমন হাসপাতাল করতে যাচ্ছে সরকার। আমরা অনেক সময় দেখি মেশিন নষ্ট হয়ে পড়ে থাকে। চালানোর লোকবল নেই। এটা যেন না হয়।

jagonews24

দেশের চিকিৎসা ব্যবস্থায় আশা প্রকাশ করে তিনি বলেন, কোনো রোগীই যেন দেশের বাইরে না যায়। উন্নত চিকিৎসার ব্যবস্থা তৈরি করতে হবে।

ক্যানসার সামিটের গুরুত্ব তুলে ধরে এই চিকিৎসক বলেন, আজকে ক্যানসার সামিটে দেশ ও দেশের বাইরের বিশেষজ্ঞরা এসেছেন। তাদের জ্ঞানের মাধ্যমে এ দেশে ক্যানসার চিকিৎসায় অবদান রাখবে। আমাদের দেশে বিশেষজ্ঞ আরও কীভাবে বাড়ানো যায় তার চেষ্টা করতে হবে।

সাবেক কনসালটেন্ট ফিজিশিয়ান মেজর জেনারেল (অব.) ডা. আজিজুল ইসলাম বলেন, বিভিন্ন বিভাগীয় মেডিকেল কলেজ, বিএসএমএমইউ এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মেডিকেল অনকোলজি পোস্ট তৈরি করে সেখানে চিকিৎসক নিয়োগ করতে হবে।

জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. নিজামুল হক বলেন, ক্যানসার চিকিৎসা একটি মাল্টিডিসিপ্লিনারি বিষয়। সুতরাং ক্যানসার রোগীদের উন্নত চিকিৎসার জন্য মেডিকেল অনকোলজি বিষয় উন্নয়ন করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মেডিকেল অনকোলজি সোসাইটি ইন বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. পারভীন সাহিদা আক্তার বলেন, বাংলাদেশের ক্যানসার চিকিৎসার উন্নয়নে এবং ক্যানসারের আধুনিক চিকিৎসা বাস্তবায়নে এই সামিট অবদান রাখবে। সামিটে অভিজ্ঞতা বিনিময় হবে। আমাদের দেশের নলেজ আরও আপডেট করতেই এমন আয়োজন। বিদেশের চিকিৎসকদের নলেজ থেকে আমাদের নলেজ আপডেট করতে পারবো। এমন আয়োজনে আমাদের নতুন জেনারেশন ক্যানসার চিকিৎসা নিয়ে সমৃদ্ধ হবে।

সূত্র : জাগোনিউজ২৪.কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!