1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
রক্তের চাহিদা পূরণ করছে ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শনিবার, ১৫ জুন ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন

রক্তের চাহিদা পূরণ করছে ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি

  • প্রকাশিত : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫০৪ বার পঠিত

রুমান শাহরিয়ার, জামালপুর : জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় বসবাসরত মানুষদের মধ্যে অনেকেই প্রতিনিয়ত সিজার,থ্যালাসেমিয়া রক্তশূণ্যতা সহ বিভিন্ন জটিল ও কঠিন অপারেশনের জন্য রক্তের প্রয়োজন হয়। রোগীর লোক থেকে রক্তের রিকোয়েস্ট পাওয়া মাত্রই রোগীর সঠিক বিস্তারিত জেনে সেচ্ছায় ও বিনামূল্যে রক্ত মেনেজ করে দিচ্ছে সরিষাবাড়ীতে অবস্থিত ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি নামে একটি সেচ্ছাসেবী সংগঠন। মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য কথাটি বুকে ধারণ করে নিঃস্বার্থভাবে সেবা দিয়ে যাচ্ছে যাচ্ছেন এই সংগঠনটির ভলান্টিয়ারা । ঝড় বৃষ্টি কোনো কিছুই তাদের রক্তদানে বাধা হয়ে উঠতে পারেনা ।

রক্তের রিকোয়েস্ট পেলেই রক্তদাতা নিয়ে ছুটেন উপজেলার সরকারি হাসপাতাল সহ বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক গুলোতে । উপজেলায় সংগঠনটি সেচ্ছায় রক্তদান কর্মসূচি ছাড়াও নানামুখী মানবিক কার্যক্রম পরিচালনা করে আসছেন । মানুষকে রক্তদানে সচেতন এবং আগ্ৰহী করে তুলতে মানুষের মাঝে সচেতনতার বার্তা পৌঁছে দিচ্ছেন। ভ্রাম্যমান রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির মাধ্যমে উপজেলার মানুষকে বিনামূল্যে রক্তের গ্ৰুপ নির্ণয় করে দিচ্ছেন সংগঠনটির সদস্যরা। পাশাপাশি থ্যালাসেমিয়া প্রতিরোধ এবং গর্ভবতী মায়েদের সন্তান প্রসবের ৩/৪ পূর্বেই দুইজন রক্তদাতা প্রস্তুত রাখার সচেতনতার বার্তা উঠান বৈঠকের মাধ্যমে বাড়িতে বাড়িতে পৌঁছে দিচ্ছেন সংগঠনটি । উপজেলায় বিভিন্ন দুর্যোগে ত্রাণ সহায়তা,খাবার বিতরণ আর্থিক সহায়তা সহ ঈদে ঈদ সামগ্রী বিতরণ এবং বিভিন্ন সময় নানামুখী মানবিক কার্যক্রমের আয়োজন করছে সংগঠনটি ।

সরিষাবাড়ী উপজেলায় সেচ্ছায় রক্তদান এবং মানবিক কার্যক্রমে নিয়ে সংগঠনটির দায়িত্বশীল রাজিবুল ইসলাম রিপন জানান, আমরা স্বপ্ন দেখেছিলাম আমাদের সরিষাবাড়ী উপজেলার মানুষের রক্তের চাহিদা পূরণ করবো।এই উপজেলায় একজন মানুষকেও রক্তের অভাবে মরতে দিবো না ।সেই ভাবনা থেকেই সবাইকে নিয়ে কার্যক্রম শুরু করি । আমাদের প্রচেষ্টা এবং সকলের চেষ্টায় স্বপ্নকে আমরা ছুঁতে পেরেছি। সরিষাবাড়ী উপজেলায় যেকোনো গ্ৰুপের রক্তের সংকট নেই। আমাদের কাছে যে রক্তের রিকোয়েস্ট গুলো আসে আমরা সেগুলো মেনেজ করে দেওয়া হয়।তিনি আরো বলেন সরিষাবাড়ীতে রক্তের প্রয়োজন হলে আমাদের জানাবেন।আমরা রক্তদাতা মেনেজ করে দিবো।সরিষাবাড়ীতে একজন মানুষ ও রক্তের অভাবে মৃত্যুবরণ করবে না। সরিষাবাড়ীর মানুষের পাশে আমরা সবসময় আছি ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি।

সংগঠনের আরেক দায়িত্বশীল আসাদুল ইসলাম আসাদ জানান, সরিষাবাড়ীর মানুষকে রক্তদানে সচেতন থ্যালাসেমিয়া প্রতিরোধে সচেতনতা এবং গর্ভবতী মায়েদের জন্য রক্তদাতা প্রস্তুত রাখার বার্তা আমরা মানুষের মাঝে দিয়ে যাচ্ছি। এবং উঠান বৈঠকের মাধ্যমে মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে পৌঁছে দিচ্ছি।আমরা স্বপ্ন দেখি সরিষাবাড়ীর প্রতিটা মানুষ নিজের রক্তের গ্রুপ জানবে রক্তদানে সচেতন হবে এবং যাদের রক্তদানের সামর্থ্য আছে তারা মুমুর্ষ রোগীর প্রয়োজনে সেচ্ছায় রক্তদানে এগিয়ে আসবে।

তাদের এমন মহতী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন উপজেলার সাধারণ মানুষেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!