1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
শেখ রেহানার জন্মদিন আজ - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন
শিরোনাম :

শেখ রেহানার জন্মদিন আজ

  • প্রকাশিত : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪০২ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক :জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানার জন্মদিন আজ। ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তাঁর জন্ম। বঙ্গবন্ধু ও পরিবারের অন্য সদস্যদের হত্যার পর বোন শেখ হাসিনার সঙ্গে জীবনের নানা কঠিন সময় পার করেন শেখ রেহানা।

 

১৯৭৫ সালের ১৫ আগস্ট বিপথগামী সেনা সদস্যরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ পরিবারের সদস্যদের নির্মমভাবে হত্যা করে।

সে সময় বোন শেখ হাসিনার সঙ্গে বিদেশে অবস্থান করায় প্রাণে বেঁচে যান শেখ রেহানা। সেই কালরাতে তাঁরা দুই বোন জার্মানিতে শেখ হাসিনার স্বামী এম এ ওয়াজেদ মিয়ার কর্মস্থলে অবস্থান করছিলেন। আকস্মিক ঘটনায় পট পরিবর্তনের পর দুই বোন ভারতে আশ্রয় নেন। ভারত থেকে পরে শেখ রেহানা লন্ডনে চলে যান।

শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন।

বোন শেখ হাসিনা রাজনীতিতে সক্রিয় হয়ে চারবার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। কিন্তু এখনো সরাসরি দলের পদে আসেননি শেখ রেহানা। তবে বোন শেখ হাসিনাকে নানা পরামর্শ দিয়ে পাশে থাকেন সব সময়।

 

দেশে-বিদেশে নানা গুরুত্বপূর্ণ সফরে প্রধানমন্ত্রীর পাশে দেখা যায় শেখ রেহানাকে। তিনি দলের নেতাকর্মীদের কাছে ‘ছোট আপা’ বলে পরিচিত। তাঁর স্বামী অধ্যাপক শফিক আহমেদ সিদ্দিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন।

এ দম্পতির তিন ছেলেমেয়ে। তাঁদের মধ্যে বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির একজন সদস্য (এমপি)।

 

ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববি আওয়ামী লীগের গবেষণা সেল সিআরআইয়ের ট্রাস্টি। ছোট মেয়ে আজমিনা সিদ্দিক লন্ডনে বেসরকারি সংস্থায় কর্মরত।

সূত্র : কালের কন্ঠ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!