1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
সিসিবিভিও ও বিএমডিএ’র যৌথ আয়োজনে মতবিনিময় সভা - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন
শিরোনাম :

সিসিবিভিও ও বিএমডিএ’র যৌথ আয়োজনে মতবিনিময় সভা

  • প্রকাশিত : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ১১৩ বার পঠিত

মিলন হেমব্রম, গোদাগাড়ী : রাজশাহীর গোদাগাড়ী উপজেলায়  সেন্টার ফর ক্যাপাসিটি বিল্ডিং অব ভলান্টারী অগার্নাইজেশন (সিসিবিভিও) ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)—এর যৌথ আয়োজনে এবং ব্রেড ফর দি ওয়ার্ল্ড, জার্মানীর সহায়তায় “রাজশাহীর ক্ষুদ্র নৃ—গোষ্ঠীর রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচি” প্রকল্পের আওতায় বিএমডিএ কর্তৃপক্ষ, ডিপ অপারেটরদের সাথে রক্ষাগোলা সংগঠনের নেতৃবৃন্দ ও প্রান্তিক কৃষকদের “বরেন্দ্র অঞ্চলে পানি সংকট দূরীকরণ” শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আজ শনিবার (৯সেপ্টেম্বর) অডিও ভিজ্যুয়াল মাধ্যমে জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে মতবিনিময় সভার আনুষ্ঠানিকতা শুরু হয়।সিসিবিভিও’র সমন্বয়কারী আরিফ ইথারের সঞ্চালনায় উক্ত মতবিনিময় সভার সভাপতিত্ব করেন রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি সরল এক্কা এবং সিসিবিভিও’র পক্ষে কি—নোট উপস্থাপন করেন সিসিবিভিও’র প্রতিবেদন, ডকুমেন্টেশন ও মূল্যায়ন কর্মকতার্ প্রদীপ মাডীর্। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)—এর চেয়ারম্যান বেগম আখতার জাহান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিসিবিভিও’র নিবার্হী প্রধান বীর মুক্তিযোদ্ধা মোঃ সারওয়ার—ই—কামাল স্বপন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)—এর নিবার্হী পরিচালক মোঃ আব্দুর রশীদ ও কাস্টমস গোয়েন্দা শাখার অবসরপ্রাপ্ত সহকারী পরিচালক সুনন্দন দাস রতন।   

মতবিনিমিয় সভার সভাপতি সরল এক্কা শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। অতঃপর মতবিনিময় সভার কি—নোট উপস্থাপন করা হয়। কি—নোট উপস্থাপন শেষে বরেন্দ্র অঞ্চলের পানি সংকটের প্রধান প্রধান সমস্যা এবং এই সংকট মোকাবেলার জন্য উপস্থিত নাগরিক সমাজের প্রতিনিধি, রক্ষাগোলা নেতৃবৃন্দ, প্রান্তিক কৃষক প্রতিনিধি, ডিপ অপারেটর এবং সাংবাদিকবৃন্দ মুক্ত আলোচনার মাধ্যমে মতামত প্রদান করেন। মুক্ত আলোচনায় বক্তাগণ ডিপ অপারেটরের দ্বারা ক্ষুদ্র নৃ—গোষ্ঠী ও প্রান্তিক কৃষকদের সেচের পানির জন্য হয়রানী, ডিপ অপারেটরের ব্যক্তিগত কাজ বিনা মজুরিতে অথবা কম মজুরিতে করিয়ে নেওয়া,অনিয়ম—দুনীর্তি—বৈষম্য, নানাবিধ বিশৃঙ্খলা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন। প্রধান অতিথি বিএমডিএ’র চেয়ারম্যান বেগম আখতার জাহান বলেন— মাঠ পর্যায়ের ডিপটিউবয়েল কেন্দ্রীক সমস্যাগুলো বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ এর পক্ষ থেকে ঠিকমত মনিটরিং করা হচ্ছে না। এখন থেকে এই মনিটরিং জোরদার করা হবে। তিনি আরও বলেন— এখন থেকে দেখা হবে কোন কৃষকই যেন ডিপ অপারেটরদের দ্বারা নির্যাতিত ও বঞ্চিত না হয়। সিসিবিভিও নিবার্হী প্রধানের সাথে আমি একমত, সকল অংশীদারকে নিয়ে অংশগ্রহণমূলকভাবে বিএমডিএ’র আধুনিক নীতিমালা তৈরী করা হবে। মতবিনিময় সভার সুপারিশমালা আমার পেলাম, আমার আমাদের মধ্যে আলোচনা করব এবং সুপারিশগুলো নিয়ে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করব যেন কোন কৃষকই বৈষম্যের স্বীকার না হয়, জুলুমের স্বীকার না হয়। সিসিবিভিও’র নিবার্হী প্রধান বীর মুক্তিযোদ্ধা মোঃ সারওয়ার—ই—কামাল স্বপন বলেন —বরেন্দ্র অঞ্চলে পানি সংকট মোকাবিলায় আরও সুদঢ় ও যুগোপযোগী নীতিমালা প্রণয়ন করা দরকার এবং এই নীতিমালা বিএমডিএ’কে অংশগ্রহণমূলকভাবে সকল অংশীদারকে সঙ্গে নিয়ে করতে হবে। মতবিনিময় সভার বিশেষ অতিথি কাস্টমস গোয়েন্দা শাখার অবসরপ্রাপ্ত সহকারী পরিচালক সুনন্দন দাস রতন বলেন —নিমঘুটুর ঘটনার পরেও অনেক কিছুই পাল্টায়নি যা পাল্টানো দরকার ছিল। কৃষি সম্পদ আমাদের ভিত্তি, ডিপ অপারেটরদের রাজনৈতিক প্রভাবমুক্ত করতে হবে। বিএমডিএ’র নিবার্হী পরিচালক মোঃ আব্দুর রশীদ মুক্ত আলোচনার উপস্থাপিত সমস্যা ধরে ধরে আলোচনা করেন এবং তিনি বলেন “আমরা যারা নীতি নির্ধারণী পর্যায়ে কাজ করছি তাদের কাছে অনেক সময় অনেক সমস্যার কথা পৌছায় না, জানতে পারি না” তাই তিনি সিসিবিভিও’র আয়োজনের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন এবং বলেন যে সকল সমস্যা আজকের মতবিনিময় সভার মাধ্যমে সামনে এসছে সেগুলো দ্রুত সমাধানের উদ্যেগি নেওয়া হবে। মতবিনিময় সভার আলোচনা শেষে সভার সভাপতি তার সমাপনী বক্তব্যে সকলকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!