1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
মাসে টিভি ও ফ্রিজের বিদ্যুৎ খরচ কত? - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শনিবার, ১৫ জুন ২০২৪, ০২:০২ পূর্বাহ্ন

মাসে টিভি ও ফ্রিজের বিদ্যুৎ খরচ কত?

  • প্রকাশিত : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৪৪ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক : বর্তমানে সবার বাসায় ছোট কিংবা বড়, এক বা একাধিক টিভি ও ফ্রিজ রয়েছে। এসব ইলেক্ট্রনিক ডিভাইস বিদ্যুৎ বিলে বেশ প্রভাব ফেলে। খুবই স্বাভাবিক একটি ব্যাপার, যেহেতু এই পণ্যগুলো পুরোপুরি বিদ্যুতের ওপর নির্ভরশীল তাই এগুলো ব্যবহারে বিদ্যুৎ বিল বেশি আসতে পারে।

তবে জানেন কি, একটি ফ্রিজের জন্য মাসে বিদ্যুৎ বিল কত আসে? ভালো মানের নতুন রেফ্রিজারেটরের জন্য বিদ্যুতের বিল প্রতি মাসে গড়ে ১৫০-২০০ টাকা হতে পারে। তবে বার বার খোলা কিংবা বেশিক্ষণ খোলা রাখলে সামান্য কিছু খরচ বেশি হতে পারে। ৫ বছরের বেশি পুরোনো রেফ্রিজারেটরের বিদ্যুতের বিল দেড় থেকে দুই গুণ বেশি হতে পারে। একটি ১০-১৫ সিএফটি (বা ২৮০ থেকে ৪২০ লিটার) রেফ্রিজারেটর বা ফ্রিজ সাধারণত ৩০০ ওয়াটের হয়ে থাকে। কোন রেফ্রিজারেটর কত পাওয়ার নেয়, তা এর নেমপ্লেটে উল্লেখ থাকে। এখানে ৩০০ ওয়াটের একটি ফ্রিজ কী পরিমাণ পাওয়ার খরচ করে এবং মাসে কী পরিমাণ বিল আসতে পারে তা হিসাব করা যাক। একটি ফ্রিজে সাধারণত ২৪ ঘণ্টার মধ্যে ৬ ঘণ্টা কম্প্রেসর চালু থাকে। বাকি ১৮ ঘণ্টাই ফ্রিজের কম্প্রেসর বন্ধ অবস্থায় থাকে। তবে ব্যবহারের ওপর ভিত্তি করে এই সময় ভিন্ন হতে পারে। ফলে একদিনে ৬ ঘণ্টা হলে এক মাসে ৬×৩০=১৮০ ঘণ্টা ফ্রিজ চালু থাকে।

তাহলে ওই ফ্রিজের এক মাসে মোট বিদ্যুৎ খরচ দাঁড়ায়, ৩০০×১৮০ ওয়াট বা ঘণ্টা=৫৪,০০০ ওয়াট বা ঘণ্টা। ৫৪০০০÷১০০০ ইউনিট=৫৪ ইউনিট। বাংলাদেশের বিদ্যুৎ বিলের বিভিন্ন স্টেপ অনুযায়ী সর্বোচ্চ বিলের হার ১২.৩ টাকা এবং সর্বনিম্ন হার ৪.৪০ টাকা। তাহলে ঐ ফ্রিজের সর্বোচ্চ মাসিক বিল দাঁড়ায়, ৫৪×১২.৩=৬৬৪.২ টাকা এবং সর্বনিম্ন মাসিক বিল দাঁড়ায় ৫৪×৪.৪০=২৩৭.৬ টাকা।

টিভির ক্ষেত্রে আপনি টিভি কত সময় ধরে ব্যবহার করছেন, তার ওপর নির্ভর করে। ধরুন আপনার টিভি প্রতি ঘণ্টায় ১০০ ওয়াট খরচ করে এবং দিনে ৮ ঘণ্টা চলে। এক মাসে ৮×৩০=২৪০ ঘণ্টা চালু থাকে। তাহলে একটি টিভির এক মাসে মোট বিদ্যুৎ খরচ দাঁড়ায়, ১০০×২৪০ ওয়াট বা ঘণ্টা=২৪,০০০ ওয়াট বা ঘণ্টা। ২৪০০০÷১০০০ ইউনিট=২৪ ইউনিট। বাংলাদেশের বিদ্যুৎ বিলের বিভিন্ন স্টেপ অনুযায়ী সর্বোচ্চ বিলের হার ১২.৩ টাকা এবং সর্বনিম্ন হার ৪.৪০ টাকা। তাহলে একটি টিভির সর্বোচ্চ মাসিক বিল দাঁড়ায়, ২৪×১২.৩=২৯৫.২ টাকা এবং সর্বনিম্ন মাসিক বিল দাঁড়ায় ২৪×৪.৪০=১০৫.৬ টাকা।

সূত্র: মেক ইউজ অব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!