1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
বিএনপি ফখরুল- রিজভীসহ ৭৪ নেতার বিচার শুরু - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৬:৪৪ অপরাহ্ন
শিরোনাম :

বিএনপি ফখরুল- রিজভীসহ ৭৪ নেতার বিচার শুরু

  • প্রকাশিত : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ৭১ বার পঠিত

রাজশহী ট্রিবিউন২৪ ডেস্ক :বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে থাকা মামলাগুলো নিষ্পত্তিতে হঠাৎ গতিসঞ্চার হয়েছে। ঢাকার বিভিন্ন আদালতে বর্তমানে বেশ কিছু মামলায় সাক্ষ্য গ্রহণ চলছে দ্রুতগতিতে। শীর্ষস্থানীয় অনেক নেতাকে এখন প্রায় প্রতিটি কার্যদিবসে আদালতে হাজিরা দিতে হচ্ছে। দিবসের প্রথমভাগ নেতাদের চলে যাচ্ছে আদালতের বারান্দায়। গত তিন দিনে নেতাদের তিনটি মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হয়েছে। কোনো কোনোটি সাক্ষ্য গ্রহণের শেষ পর্যায়ে রয়েছে। এছাড়া উচ্চ আদালতের নির্দেশে স্থগিত থাকা ভাঙচুর, অগ্নিসংযোগ, নাশকতার অভিযোগে করা মামলাগুলোও সচলের উদ্যোগ নিয়েছে রাষ্ট্রপক্ষ। বিএনপির কেন্দ্রীয় ৩৫ নেতার বিরুদ্ধেই ১ হাজার ৩৬২টি মামলা বিচারাধীন রয়েছে।

গতকাল রবিবার রাজধানীর পল্টন মডেল থানার নাশকতা ও বিস্ফোরক আইনের একটি মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ ৮ নেতার বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর ফলে এ মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো। এছাড়া গতকাল আট বছর আগে রাজধানীর বাড্ডা থানা এলাকায় নাশকতার অভিযোগে করা মামলায় বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ ৬০ নেতার বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু করেছে আদালত। এই মামলায় শামসুর রহমান শিমুল বিশ্বাস অসুস্থতাজনিত কারণে আদালতে উপস্থিতির সময় প্রার্থনা করলে তা নাকচ করে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত। এর আগে গত ১ সেপ্টেম্বর পুলিশ কনস্টেবল শামীম হত্যা মামলায় রুহুল কবির রিজভী ও যুগ্মমহাসচিব হাবিবুন নবী খান সোহেলসহ ৭ নেতার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার কাজ শুরু করে আদালত। এই তিন মামলায় মোট ৭৪ নেতার বিচার কার্যক্রম শুরু করলেন আদালত।

এদিকে একটি দুর্নীতি মামলায় তিন বছরের কারাদণ্ড ঘোষণার পর উচ্চ আদালতের নির্দেশে গতকাল আত্মসমর্পণ করার পর বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমানের স্ত্রী সাবেরা আমানকে কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত। দুদকের দুর্নীতির মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমানকে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছে আদালত। দুর্নীতির মামলায় টুকুর ৯ বছরের কারাদণ্ড এবং আমান উল্লাহ আমানের ১৩ বছর ও সাবেরা আমানের তিন বছর কারাদণ্ড বহাল রাখার আদেশ দেয় হাইকোর্ট।

 

বিএনপির আইনজীবীদের অভিযোগ, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নেতাদের অযোগ্য করতে এবং অন্য নেতা-কর্মীদের মাঠছাড়া করতে মামলাগুলো দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নেওয়া হয়েছে। কারণ রায়ে দুই বছর সাজা হলে কেউ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। তবে রাষ্ট্রপক্ষ বলছে, মামলা তার নিজস্ব গতিতে চলছে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্বাচনের আগে সরকারের উদ্দেশ্য বিএনপিকে মাঠছাড়া করা। প্রার্থী যদি না থাকে, তখন নির্বাচন কী হবে? এখন সেই লক্ষ্যেই তারা নেমেছে। দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে পুরোনো মামলাগুলো আবার সচল করা হচ্ছে। মামলাগুলো দ্রুত শেষ করার পরিকল্পনা নিয়েছে তারা।

সূত্র : দৈনিক ইত্তেফাক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!