1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
নদী সম্পদ সুরক্ষায় জনগণকে সচেতন হতে হবে-স্পীকার ড.শিরীন শারমিন  - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন

নদী সম্পদ সুরক্ষায় জনগণকে সচেতন হতে হবে-স্পীকার ড.শিরীন শারমিন 

  • প্রকাশিত : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩
  • ১০৮ বার পঠিত

 

মোঃ বেলায়েত হোসেন, পীরগঞ্জ প্রতিনিধি:বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, নদী এদেশের জাতীয় সম্পদ। তাই নদীতে ময়লা, প্লাস্টিক ও পরিত্যক্ত বর্জ্য না ফেলে নদী দূষণ রোধ করতে হবে। তিনি বলেন, নদী সম্পদ সুরক্ষায় জনগণকে সচেতন হতে হবে।

তিনি আজ  তার নিজ নির্বাচনী এলাকা ২৪ রংপুর-৬ এর অন্তর্গত পীরগঞ্জ উপজেলার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্প কর্তৃক আয়োজিত “ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে বৃহত্তর রংপুর জেলায় সেচ সম্প্রসারণ” শীর্ষক প্রকল্পের আওতায় পূর্ব একবারপুর নলেয়া নদী পুনঃখনন কার্যক্রম পরিদর্শন ও মৎস্য অবমুক্তকরণ কালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পীরগঞ্জ পৌরসভার মেয়র এ এস এম তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায় রংপুর জেলার জেলাপ্রশাসক মো: মোবাশ্বের হাসানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শাহিদুল ইসলাম পিন্টু, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী বক্তব্য প্রদান করেন।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, আগস্ট বাঙালি জাতির জীবনে শোকের মাস। এ সময় তিনি পচাত্তরের পনেরো আগস্টের নির্মম হত্যাকান্ডের শিকার স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবসহ পরিবারের অন্যান্য সদস্যবৃন্দকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন।

 

স্পীকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও মৎস্য সম্পদের উন্নয়নে নিরলস কাজ করে চলেছেন। তিনি বলেন, ফসলি জমি ও বসতবাড়ি রক্ষার্থে প্রায় ১২ কোটি ৪৩ লক্ষ টাকা ব্যয়ে পরিচালিত সরকারের একবারপুর নলেয়া নদী পুনঃখনন কার্যক্রম কার্যক্রম কৃষি ও মৎস্য সম্পদ উন্নয়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে।

 

স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী বলেন, বর্তমান সরকার সাধারণ মানুষকে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছেন। কৃষক, শ্রমিক, অটোচালক, সবজি বিক্রেতা, ফল বিক্রেতা, কুটির শিল্প ও ক্ষুদ্র ব্যবসায়ীদের ভাগ্য উন্নয়নে নিরলস প্রচেষ্টা শেখ হাসিনার সরকার করে চলেছেন।

 

শিরিন শারমিন চৌধুরী সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর ইউনিয়নের সর্বত্র গিয়েছেন এবং ইউনিয়নভিত্তিক উন্নয়ন তদারকি করেছেন উল্লেখ করে বলেন, বিগত পাঁচ বছরে টিআর ৮৮টি প্রকল্পে ৫৪,৮৭,৭৮৩ টাকা, কাবিখার ১৭টি প্রকল্পে ১১৪.৯৮ মে.টন চাল, গ্রামীন রাস্তা সম্প্রসারণ প্রকল্পে নয় কোটি একষট্টি হাজার টাকা, কাবিটার ১২টি প্রকল্প এবং অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান প্রকল্পসহ মোট ২১২টি প্রকল্পে পাঁচ কোটি তিরাশি লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।

 

তিনি বলেন, বর্তমান সরকার শিক্ষা খাতে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। ইউনিয়নের যেসব শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি হয়নি সেসব প্রতিষ্ঠান নিয়ে তিনি কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। এ সময় তিনি ১২নং মিহিপুর ইউনিয়ন পরিষদের বিভিন্ন স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণ ও সংস্কার কাজের অগ্রগতি তুলে ধরেন।এসময় তিনি পীরগঞ্জের মাদারগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে মত বিনিময় করেন। এ অনুষ্ঠানে মাদারগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক, মাদারগঞ্জ ডিগ্রি কলেজের প্রিন্সিপাল, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও রংপুর মেডিকেল কলেজের সার্জারি বিভাগের সহকারি অধ্যাপক বক্তব্য দেন।তিনি বলেন, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যে খোকা জন্মেছিলেন তিনি হচ্ছেন এই বাংলার স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই স্বাধীনতা অক্ষুণ্ণ রাখতে প্রত্যেককে সচেষ্ট হতে হবে। স্পীকার বলেন, জাতি হিসেবে আত্মমর্যাদা ও সগৌরবে মাথা তুলে দাঁড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রচেস্টা চালিয়ে যাচ্ছেন।

 

স্পীকার এসময় মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে একমাস ব্যাপী মা-বোনদের সেলাই ও কম্পিউটার প্রশিক্ষণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। প্রতিটি ইউনিয়ন থেকে ২০ জন করে মোট ৩০০জনকে সেলাই ও ৩০ জনকে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করে এই মহীয়সী নারীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।এছাড়াও স্পীকার পীরগঞ্জ পৌরসভার সোলার স্ট্রীট লাইট স্থাপন কার্যক্রম পরিদর্শন, উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সেলাই ও আইসিটি প্রশিক্ষণের শুভ উদ্বোধন এবং শেখ রাসেল মিনি স্টেডিয়াম, পীরগঞ্জ এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন । এ অনুষ্ঠানে পীরগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা , উপজেলা প্রশাসনের সদস্যবৃন্দ, স্থানীয় ও জেলাপর্যায়ের আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!