1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
নিত্যপণ্যের চড়া দামে দিশেহারা মানুষ - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৮:২৮ অপরাহ্ন
শিরোনাম :

নিত্যপণ্যের চড়া দামে দিশেহারা মানুষ

  • প্রকাশিত : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩
  • ১১৮ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশে সবজির দাম কেন বাড়বে? এই প্রশ্ন পোশাক কারখানায় কাজ করা আকলিমার। গতকাল রাজধানীর তুরাগ এলাকার নতুন বাজারে বাজার করতে আসা আকলিমা সবজির চড়া দাম নিয়ে অনেকটা হতাশ। পেঁপে, আলু ছাড়া ৫০/৬০ টাকা কেজির নীচে কোন ধরনের সবজি নেই।

তিনি বলেন, সবজি ব্যবসায়ীদের এ ব্যাপারে জিজ্ঞেস করলে জানায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দাম বেড়েছে। শুধু সবজি নয়, গত কিছুদিনে পেঁয়াজ থেকে ডিম, চিনি, গুড়ো দুধ, এমন কি চাষের রুই মাছ সব কিছুর দামই চড়া। গত এক বছরের ব্যবধানে কোন কোন পণ্যের দাম দ্বিগুণের বেশি বেড়েছে। এতে বিপাকে পড়েছে ভোক্তারা। সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে স্বল্পআয়ের মানুষ।সরকারি হিসাবে দেশে যে হারে মজুরি বৃদ্ধি পাচ্ছে তার চেয়ে বেশি হারে নিত্যপণ্যের মূল্য বাড়ছে। বিশ্লেষকরা বলছেন, এর প্রভাবে সাধারণ মানুষ তার খাবারের তালিকা ছোট করছেন। কারণ খাদ্য বহির্ভূত পণ্যের দামও পাল্লা দিয়ে বেড়েছে, যেখানে কাটছাটের সুযোগ খুবই কম। শিক্ষা, চিকিৎসার মতো গুরুত্বপূর্ণ খাতে খরচ কমানোর সুযোগ নেই। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে ২০২২-২৩ অর্থবছরে মজুরি সূচক বেড়েছে গড়ে ৭ দশমিক শূন্য ৪ শতাংশের মতো। কিন্তু এসময়ে গড় মূল্যস্ফীতির ৯ দশমিক ২০ শতাংশ। অর্থাৎ যে হারে মজুরি বেড়েছে তার চেয়ে বেশি বেড়েছে নিত্যপণ্যের মূল্য।

সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের হিসেবে (টিসিবি) গত এক বছরে দেশে সবচেয়ে বেশি বেড়েছে পেঁয়াজ, রসুন, চিনি, ডিম ও মাছ, মাংসের দাম। টিসিবির হিসেবেই, বর্তমানে রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৮০ থেকে ৯০ টাকা, আমদানিকৃত পেঁয়াজ ৬৫ থেকে ৭৫ টাকা, দেশি রসুন ২২০ থেকে ২৬০ টাকা, আমদানিকৃত রসুন ২২০ থেকে ২৫০ টাকা, রুই মাছ ৪৫০ থেকে ৫৫০ টাকা, গরুর মাংস ৭৫০ থেকে ৭৮০ টাকা, প্যাকেট গুঁড়ো দুধ ৭৯০ থেকে ৮৪০ টাকা, চিনি ১৩০ থেকে ১৩৫ টাকা ও ফার্মের ডিমের হালি ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি হচ্ছে। যা গত বছর ছিল যথাক্রমে ৪৫ থেকে ৫০ টাকা, ৪০ থেকে ৪৫ টাকা, ৬০ থেকে ৮০ টাকা, ১০০ থেকে ১২০ টাকা, ২৫০ থেকে ৩৫০ টাকা, ৬৫০ থেকে ৭০০ টাকা, ৬৯০ থেকে ৭২০ টাকা, ৮৮ থেকে ৯০ টাকা ও ৪০ থেকে ৪২ টাকা।

সূত্র : দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!