1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
কাঁচাগোল্লার খ্যাতি ধরে রাখতে গুনগত মানের বিকল্প নেই - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৬:৫৫ অপরাহ্ন
শিরোনাম :

কাঁচাগোল্লার খ্যাতি ধরে রাখতে গুনগত মানের বিকল্প নেই

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩
  • ৪০৯ বার পঠিত

সোহান আহমেদ : বহুকাল পূর্ব থেকেই নাটোরের বিভিন্ন স্বাদের মিষ্টি পুরো বাংলা জুড়েই বিখ্যাত ছিলো। এরই মধ্যে কাঁচাগোল্লার খ্যাতি আজও বহমান। এখন প্রশ্ন আসে কাঁচাগোল্লা কি? কাঁচাগোল্লা হলো দুধের ছানার সাথে চিনি এবং কিছু মসলা মেশানো নরম পাকের স্বল্প আঠালো মিষ্টি। এই মিষ্টি তৈরির নানা ইতিহাস লোকমুখে প্রচলিত আছে, তন্মধ্যে বহুল আলোচিত একটা ঘটনা আমি উল্লেখ্য করছি। ব্রিটিশ আমলে স্বদেশী আন্দোলন চলাকালে কোন একদিন ধর্মঘটের কারণে পরিবহন ও যোগাযোগে বিঘ্ন ঘটে। মিষ্টির দোকানে দেরিতে দুধ পৌঁছানোর কারনে দুধের ছানা মিষ্টি তৈরির উপযোগিতা হারিয়ে ফেলায় সেকালের দক্ষ ময়রা মধুসূদন পাল ঐ ছানা ফেলে না দিয়ে কিছু চিনি ও মসলা মিশিয়ে চুলোর আগুনে কড়াইয়ে পাকাতে থাকেন। এর ফলে এক বিশেষ ধরনের যে মিষ্টি প্রস্তুত হয় সেটাই কাঁচাগোল্লা। তখন থেকেই নাটোরের কাঁচাগোল্লা জনপ্রিয় হয়ে ওঠে।
সম্প্রতি দেশের ১৭ তম জিআই পন্য হিসাবে স্বীকৃতি পেয়েছে নাটোরের ঐতিহ্যবাহী কাঁচাগোল্লা। জিআই(GI) পণ্য কি এটা একটু ব্যাখ্যা করা দরকার? GI এর পূর্ণরুপ হলো Geographical Indication বা ভৌগোলিক নির্দেশক। এটা প্রদান করে থাকেন World Intellectual Property Organisation (WIPO).
আমাদের নাটোরবাসীর এক আবেগের নাম কাঁচাগোল্লা। আমাদের কাঁচাগোল্লা অন্যান্য সকল মিষ্টির চেয়ে অনন্য। ইতিমধ্যে জগৎ জুড়ে কাঁচাগোল্লার সুখ্যাতি চরমে। আমাদের এই কাঁচাগোল্লা বর্তমানে দেশের বিভিন্ন স্থানে বানিজ্যিকভাবে পাঠানো হচ্ছে। দেশের সীমানা পেরিয়ে ভারত’সহ বিভিন্ন দেশে রপ্তানিও করা হচ্ছে এই মিষ্টি। এতে আমাদের নাটোর তথা দেশের অর্থনীতির পথ সুগম হওয়ার পাশাপাশি বিশ্ব অর্থনীতির চাকাও সচল রাখতে সাহায্য করছে।
কিন্তু বর্তমানে কিছু অসাধু ব্যবসায়ীদের জন্য কাঁচাগোল্লার নেতিবাচক মন্তব্য চারিদিকে ছড়িয়ে গিয়েছে, স্বাদ নিয়ে প্রশ্ন উঠেছে। হ্যাঁ এটা স্বীকার না করে উপায় নেই যে কিছু লোলুপ শ্রেণীর ব্যবসায়ী কাঁচাগোল্লার নামে নিম্নমানের উপাদান দিয়ে এই কাঁচাগোল্লা তৈরি করছে। কিন্তু সম্প্রতি জিআই পন্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় এখন থেকে আর বাইরের অসাধু ব্যবসায়ীরা কাঁচাগোল্লার গুনগতমান নষ্টের সুযোগ পাবে না। ফলে এখন কাঁচাগোল্লার আসল স্বাদ দেশব্যাপী এবং দেশের বাইরে ছড়িয়ে পড়বে। এতে নাটোরের অর্থনীতির পাশাপাশি দেশের অর্থনীতির এক নতুন ক্ষুদ্র দ্বার উন্মোচিত হবে। সেই সাথে আমাদের কাঁচাগোল্লার পাশাপাশি আমাদের অঞ্চলের সুনাম বয়ে আসবে। ১৭ তম জিআই পন্য হিসাবে নাটোরের কাঁচাগোল্লা কে স্বীকৃতি প্রদানের ফলে আমরা নাটোরবাসী গর্বিত এবং আনন্দিত।
তবে যদি আমরা কাঁচাগোল্লার গুনগত মান ঠিক না রাখতে পারি তাহলে এর খ্যাতির বদলে বদনাম ছড়াতে সময় লাগবে না । তাই বলব এমন পরিস্থিতি সৃষ্টি হলে প্রশাসনের হস্তক্ষেপ কাম্য।#

সোহান আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রযুক্তি ইউনিট।
01774433714

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!