1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
ছাত্র জীবনে ভালো সঙ্গের গুরুত্ব অপরিসীম(জনতার মতামত) - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন

ছাত্র জীবনে ভালো সঙ্গের গুরুত্ব অপরিসীম(জনতার মতামত)

  • প্রকাশিত : রবিবার, ১৬ জুলাই, ২০২৩
  • ২৯২ বার পঠিত

~~লেখক: পি,এম সিফাত রহমান: সঙ্গ শব্দটা চেনা চেনা মনে হলেও ঠিক চিনতে পারছ না তাইতো? সঙ্গ বলতে আমি বন্ধুত্বকে বুঝাচ্ছি প্রতিটা মানুষের স্কুল, কলেজ, ভার্সিটির জীবনে বন্ধুত্ব, একটা অনেক গুরুত্বপূর্ণ অংশ। এখন একটা মানুষের একটা দুইটা অথবা অনেকগুলো বন্ধু থাকতে পারে। এই বন্ধু নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বন্ধুত্বই একজনকে সাফল্যের দিকে নিয়ে যায়, আবার বন্ধুই একজনকে ধ্বংস করার জন্য যথেষ্ট। এজন্যই আমাদের বাবা-মা, বড় ভাই বোন অথবা গুরুজন বলেন,ভালো ছেলেমেয়েদের সাথে মিশবে।এখন প্রশ্ন, বন্ধুদের সাথে মিশে যদি আমি খারাপ হয়ে যাই তাহলে ওই খারাপ বন্ধু আমার সাথে মিশে ভালো হচ্ছে না কেন? কারণটা হচ্ছে আমরা খারাপ কাজ করে আনন্দ পাচ্ছি, মজা পাচ্ছি ।

আমরা সকলেই মজা করতে চাই, আনন্দ করতে চাই। আমরা যদি ভালো কাজে আনন্দ খুঁজে পাই তাহলে আমাদের জন্য ভালো কাজ করা সহজ হবে।বন্ধুদের সাথে মিশে সাধারণত আমরা নবম দশম শ্রেণী থেকে খারাপ হওয়া শুরু করি,পরে কলেজ জীবনে গেলে তা প্রকট আকার ধারণ করে। কারণ পরিবার আমাদের ওপর তাদের নিয়ন্ত্রণ করা ছেড়ে দেয়। আমরা স্বনির্ভর হয়ে যাই। তখন আমাদের কর্ম অর্থাৎ মন আমাদের প্রতিনিয়ত ধোঁকা দিতে থাকে। যেমন বন্ধু বলে চলো আজকে ক্যারাম খেলি।তুমি যখন বলবে বন্ধু আমি পারি না, তখন বলবে আরে এসো অনেক মজা।আর যদি একান্তই খেলতে না পারো তাহলে বসে থেকো গান বাজনা করবো নি সবাই মিলে।

এভাবে একদিন দুইদিন করতে করতে ক্যারামে আসক্ত হয়ে যায় সবাই, বিড়ি সিগারেট খাওয়া হয় সেখানে। তখন আমরা আস্তে আস্তে সিগারেট খাওয়াও শুরু করি। মাদকাসক্ত হওয়া শুরু করি। শুরু হয় খারাপ হওয়া। আস্তে আস্তে আমরা ধর্ম থেকে দূরে সরে যাই। খারাপ কাজের উদ্বুদ্ধ হই। যদি ঐ প্রথম দিনই বলতাম না বন্ধু চলো আজকে একসাথে নামাজ পড়ি অথবা সবাই মিলে কিছু ভাল কাজ করি, যদি বলতাম একেক দিন একেকটা মসজিদে গিয়ে নামাজ পড়বো, মাহফিলে যাব, সবাই মিলে কিছু হতদরিদ্র মানুষের সেবা করবো ভালো কাজ করবো, তাহলেই দেখতে তোমরা সবাই মিলে ভালো কাজে মজা পাচ্ছো ভালো কাজে আরও উদ্বুদ্ধ হচ্ছো।

আসল কথা হচ্ছে আমাদের সকলকে ধর্মের দিকে ফিরে আসতে হবে। আমরা যে যে ধর্মই পালন করি না কেন প্রত্যেকে যদি সঠিকভাবে নিজ নিজ ধর্ম পালন করি,তাহলে আমরা বিভিন্ন অপরাধ প্রবণতা থেকে ফিরে আসতে পারবো এবং ভালো কাজের দিকে অগ্রসর হতে পারব। কেননা কোন ধর্মই আমাদেরকে মিথ্যা কথা শেখায় না, কোন ধর্মই আমাদেরকে অশ্লীলতা শেখায় না, কোন ধর্মই আমাদেরকে খারাপ কাজ শেখায় না, দুর্নীতি শেখায় না ।

বরং সকল ধর্মই আমাদেরকে মানবতার শিক্ষা দেয় দেশকে ভালোবাসার শিক্ষা দেয়। সুতরাং আমাদের উচিত ধর্মের পথে পা বাড়ানো। তাহলেই আমরা পারবো একটা সুন্দর পরিবার, সমাজ, রাষ্ট্র তথা সমগ্র জাতির কল্যাণের জন্য কাজ করতে এবং সুন্দরভাবে জীবন যাপন করতে। আর অভিভাবকদের উদ্দেশ্যে বলতে চাই আপনার সন্তানকে প্রথমেই ধর্মীয় শিক্ষা দিন তাহলে আপনার সন্তান খারাপের সাথে মিশে খারাপ হবে না বরং আপনার সন্তানের সাথে মিশে অন্যেরা ভালো হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!