1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
সিঙ্গাপুরে বাড়িভাড়া বাড়তে পারে আরও ১৫ শতাংশ - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন

সিঙ্গাপুরে বাড়িভাড়া বাড়তে পারে আরও ১৫ শতাংশ

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০২৩
  • ৫১ বার পঠিত

তানোর বার্তা ডেস্ক : ২০২২ সালের প্রথম নয় মাসেই সিঙ্গাপুরে বাড়িভাড়া বেড়েছিল প্রায় ২১ শতাংশ। দ্বীপরাষ্ট্রটির বাসিন্দাদের সেই কষ্ট অব্যাহত থাকতে পারে এ বছরও। ব্লুমবার্গ ইন্টেলিজেন্সের মতে, সিঙ্গাপুরে ২০২৩ সালে বাড়িভাড়া আরও ১০ থেকে ১৫ শতাংশ বাড়তে চলেছে।
দেশটিতে অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া অব্যাহত থাকার পাশাপাশি স্থিতিস্থাপক কর্মসংস্থান এবং গৃহস্থালী আয়ের পরিস্থিতি নতুন বছরে বাড়িভাড়া বাড়াতে ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।
বৈদেশিক সম্পদ প্রবাহ অব্যাহত থাকায় দক্ষিণপূর্ব এশিয়ার ছোট্ট দেশটির সম্পত্তির বাজার কোনোমতে সাম্প্রতিক বৈশ্বিক মন্দা এড়াতে সক্ষম হয়েছে।
গত সোমবার (১৬ জানুয়ারি) প্রকাশিত তথ্য বলছে, সিঙ্গাপুরে বাড়ি বিক্রি গত ডিসেম্বরে টানা তৃতীয় মাস কমে ১৪ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছিল।
তবু এ বছর সেখানে ১৮ হাজার ২৩৪টি নতুন ব্যক্তিগত আবাসিক ইউনিট তৈরি হবে বলে আশা করা হচ্ছে, যা গত বছরে তুলনায় দ্বিগুণেরও বেশি। ২০২২ সালের তৃতীয় প্রান্তিকে সিঙ্গাপুরের আরবান রিডেভেলপমেন্ট অথোরিটি প্রকাশিত তথ্যের ওপর ভিত্তি করে এই সম্ভাবনার কথা জানিয়েছেন ব্লুমবার্গ ইন্টেলিজেন্সের রিয়েল এস্টেট বিশ্লেষক কেন ফং।
তার মতে, এ ধরনের পূর্বাভাসের ক্ষেত্রে সবচেয়ে বড় ঝুঁকি হলো অর্থনীতিতে মন্দা বা বেকারত্ব বৃদ্ধি। কিন্তু এখন পর্যন্ত দুই শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধি, স্থিতিস্থাপক কর্মসংস্থান এবং গৃহস্থালী আয়ের সর্বসম্মত পূর্বাভাস সিঙ্গাপুরে বাড়িভাড়া বাড়াতে সাহায্য করতে পারে।
ব্লুমবার্গ ইন্টেলিজেন্সের আগে সিঙ্গাপুর-ভিত্তিক রিয়েল এস্টেট এজেন্সি ‘অরেঞ্জটি অ্যান্ড টাই পিটিই’র বিশ্লেষণেও বলা হয়েছিল, দেশটিতে এ বছর বেসরকারি বাড়িভাড়া ১৩ শতাংশ থেকে ১৬ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।
যুক্তরাজ্য-ভিত্তিক বাজার বিশ্লেষক কোম্পানি ইউগভের সাম্প্রতিক জরিপ বলছে, সিঙ্গাপুরের বাসিন্দাদের মতে, এই মুহূর্তে বাড়ি ক্রয়ক্ষমতা এবং জীবনযাত্রার ব্যয়েই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত সরকারের।

সূত্র : জাগো নিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!