1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
রেকর্ড শুধু সাকিব ও রোহিতের - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন

রেকর্ড শুধু সাকিব ও রোহিতের

  • প্রকাশিত : রবিবার, ৯ অক্টোবর, ২০২২
  • ৭৬ বার পঠিত

তানোরবার্তা ডেস্ক : আর মাত্র ৭ দিন পর অস্ট্রেলিয়ায় বসতে চলেছে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। আগামী ১৬ অক্টোবর শ্রীলঙ্কা-নামিবিয়া ম্যাচ দিয়ে শুরু হবে আসরের প্রথম রাউন্ডের খেলা। সবমিলিয়ে ১৬টি দল লড়বে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার জন্য। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করবেন ২৪০-২৪৫ জন ক্রিকেটার। কিন্তু এর মধ্যে মাত্র দুইজন ক্রিকেটার আছেন, যারা এখন পর্যন্ত হওয়া টি-টোয়েন্টির সবগুলো বিশ্বকাপে অংশ নিয়েছেন। এর একজন সাকিব আল হাসান; অন্যজন রোহিত শর্মা। এখন পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটের সাতটি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় অভিষেক আসরে চ্যাম্পিয়ন হয় ভারত। আর সর্বশেষ শিরোপাটি ঘরে তুলেছে অস্ট্রেলিয়া; যারা আবার এবারের স্বাগতিক। অর্থাৎ এবারের আসর হতে যাচ্ছে অষ্টম। সাকিব ও রোহিত দুজনেই এবারও খেলবেন। দুজনেই আবার যার যার দলের অধিনায়ক হিসেবে!

সাকিব আল হাসান (বাংলাদেশ)

টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে সফল পারফর্মারদের একজন সাকিব। টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট শিকারি এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার। বিশ্বকাপে ৩১ ম্যাচ খেলে ৪১ উইকেট ঝুলিতে পুরেছেন তিনি; ইকোনমি রেট ৬.৪৩। সাকিব ম্যাচে চার উইকেট নিয়েছেন তিনবার; সেরা বোলিং ফিগার ৪/৯। শুধু কি তাই। টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে বেশি রান সংগ্রাহকদের একজন তিনি। ৩১ ম্যাচে ৬৯৮ রান করেছে তিনি; অ্যাভারেজ ২৬.৮৪ এবং স্ট্রাইক রেট ১২৪.৬৪। ব্যাট হাতে ৩টি ফিফটি আছে তার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিষেক আসরে (২০০৭) মাত্র এক ম্যাচের অভিজ্ঞতা নিয়ে খেলতে নামেন সাকিব। বল হাতে নিজের প্রথম দুই ওভারে ২০ রান খরচ করেন তিনি। কিন্তু তারপরও সেসময়ের অধিনায়ক মোহাম্মদ আশরাফুল তাকে ডেথ ওভারে আনেন। অধিনায়কের আস্থার প্রতিদান দিয়ে নিজের চতুর্থ ওভার মাত্র ৫ রান খরচে তুলে নেন ক্যারিবীয় ব্যাটার দীনেশ রামদিনের উইকেট।

এরপর নিজের ও ইনিংসের শেষ ওভারে রীতিমতো ঘূর্ণিজাদু দেখান তিনি। বাঁহাতি স্পিনে তিনি একে একে ঝুলিতে পুরেন ৩ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের সেসময়ের অধিনায়ক রামনরেশ সারওয়ানসহ সাকিবের শিকার হন ডোয়াইন ব্র্যাভো এবং ডোয়াইন স্মিথ। অর্থাৎ নিজের শেষ দুই ওভারে মাত্র ১৪ রান দিয়ে ৪টি গুরুত্বপূর্ণ উইকেট নেন তিনি। ব্যাট হাতে পরে ৯ বলে ১৩ রান করেন সাকিব। বাংলাদেশ ম্যাচটি ২ ওভার ও ৬ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে যায়।

রোহিত শর্মা (ভারত) 

সাকিবের পাশাপাশি রোহিতেরও এটি অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০০৭ বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় তার। এরপর থেকে ভারতের সবগুলো বিশ্বকাপেই দেখা গেছে তাকে। তবে এবার তিনি খেলবেন অধিনায়ক হিসেবে। তবে তার বয়স ৩৫ হয়ে গেছে। ফলে এটাই হতে যাচ্ছে তার শেষ বিশ্বকাপ। আর শেষটা নিশ্চয়ই রাঙাতে চাইবেন এই ডানহাতি ওপেনার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি সংগ্রাহকদের একজন রোহিত। সবমিলিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ রানের মালিকদের মধ্যে তার অবস্থান চতুর্থ। শীর্ষে থাকা লঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনের (১০১৬) খুব একটা দূরেও নেই তিনি। ৩৩ ম্যাচে ৩৮.৫০ গড়ে তার রান ৮৪৭ এবং স্ট্রাইক রেট ১৩১.৫২; আছে ৮টি ফিফটিও। মাত্র মাত্র ১৬৯ রান করলেই তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রানের রেকর্ড নিজের দখলে নেবেন।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!