1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
বঙ্গবন্ধুর ৫ খুনি আজও পলাতক - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৮:১১ অপরাহ্ন
শিরোনাম :

বঙ্গবন্ধুর ৫ খুনি আজও পলাতক

  • প্রকাশিত : সোমবার, ১৫ আগস্ট, ২০২২
  • ১৫৭ বার পঠিত

তানোরবার্তা ডেস্ব : বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের মধ্যে পাঁচ জন এখনও পলাতক। ছয় খুনির ফাঁসির রায় কার্যকর হলেও বিদেশে পালিয়ে থাকা ওই পাঁচ জনকে দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়নি।

আত্মগোপনে থাকা এই পাঁচ খুনি হলেন, আব্দুর রশীদ, শরীফুল হক ডালিম, মোসলেম উদ্দিন, রাশেদ চৌধুরী ও এবিএমএইচ নূর চৌধুরী৷ রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে এবং নূর চৌধুরী ক্যানাডায় অবস্থান করছেন বলে জানা গেছে৷ বাংলাদেশ তাদের ফেরত পাঠাতে বিভিন্ন সময়ে আবেদন জানালেও দেশ দুটির সরকারের কাছ থেকে তেমন সাড়া মিলেনি৷ অন্যদিকে আব্দুর রশীদ, শরীফুল হক ডালিম ও মোসলেম উদ্দিন কোথায় আছেন সেই খোঁজ এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে বিভিন্ন সময় তথ্য ছিল মোসলেম উদ্দিন ভারতে ছিল। কিন্তু সে দেশের সরকার থেকে জানানো হয়েছে সেখানে মোসলেম উদ্দিন নেই। আব্দুর রশিদ ফ্রান্স, লিবিয়া, পোলান্ড, থাইল্যান্ড ও ইংল্যান্ডের যেকোন একটি দেশে থাকতে পারে। আর শরীফুল হক ডালিম চীন, হংকং, কেনিয়া বা থাইল্যান্ড থাকতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের। এসব দেশে বারবার চিঠি পাঠানো হলেও কেউ নিশ্চিত করে খুনিদের অবস্থান জানাতে পারেনি।

পুলিশ সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর পলাতক খুনিদের বিষয়ে ২০০৯ সালে পুলিশের আর্ন্তজাতিক সংস্থা ইন্টারপোলে রেড নোটিশ জারি করা হয়। ৫ বছর পরপর নোটিশ নবায়ন করা হলেও আাসামিদের বিষয়ে সর্বশেষ অবস্থান জানা যায়নি।

অবশ্য খুনিদের দেশে আনার সব ধরনের চেষ্টা অব্যাহত আছে উল্লেখ করে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, বঙ্গবন্ধুর খুনিদের দেশে আনতে আইনগত সব ধরনের প্রচেষ্টা চলছে। সম্ভাব্য দেশগুলোতে চিঠি দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বরের বাসায় বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে ঘাতকরা। পরে এ ঘটনায় মামলা হলেও স্বাধীনতা পরবর্তী সরকারগুলো ইতিহাসের জঘন্য এ হত্যার যেন বিচার না হয় সেজন্য ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে। তবে বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর এ মামলার বিচার পুনরায় শুরু হয়। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ১২ জনের মৃত্যুদণ্ড দেন আদালত। এরমধ্যে ছয় জনের ফাঁসি কার্যকর হয়।

 

সূত্র : রাইজিংবিডি.কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!