1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
উপবৃত্তিবঞ্চিত শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তির নির্দেশ - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শনিবার, ১৫ জুন ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন

উপবৃত্তিবঞ্চিত শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তির নির্দেশ

  • প্রকাশিত : বুধবার, ৩ আগস্ট, ২০২২
  • ৯৩ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : শিক্ষাপ্রতিষ্ঠানের ভুলে উপবৃত্তিবঞ্চিত শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। বুধবার (৩ আগস্ট) কারিগরি অধিদপ্তর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২২ অর্থবছরে ৬ষ্ঠ, ৭ম, ৮ম শ্রেণি (জানুয়ারি-জুন, ২০২২), নবম ও দশম শ্রেণি: (জানুয়ারি-জুন, ২০২২), একাদশ ও দ্বাদশ শ্রেণি (জুলাই-ডিসেম্বর ২০২১ ও জানুয়ারি-জুন, ২০২২), ডিপ্লোমা ১ম পর্ব (জুলাই-ডিসেম্বর, ২০২১), ডিপ্লোমা ৬ষ্ঠ ও ৮ম পর্ব (জানুয়ারি-জুন, ২০২১) মেয়াদে উপবৃত্তি প্রদানের জন্য এমআইএস (MIS) সফটওয়্যারে তথ্য অন্তর্ভুক্তির সময় শিক্ষাপ্রতিষ্ঠানের কিছু ভুলের জন্য চারটি কারণে শিক্ষার্থীর তথ্য ডিটিই এমআইএস-এ এন্ট্রি থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা উপবৃত্তি প্রাপ্তি থেকে বঞ্চিত হয়েছে।

(১) প্রতিষ্ঠান হতে তথ্য অন্তর্ভুক্ত করার পরে এমআইএস’র মাধ্যমে সেই তথ্য আঞ্চলিক পরিচালক কার্যালয়ে পাঠানো  হয়নি।

(২) আঞ্চলিক পরিচালক কার্যালয়ে যাচাই-বাছাই এর পর তথ্য সংশোধনের জন্য প্রতিষ্ঠানে তথ্য ফেরত দেওয়া হলেও প্রতিষ্ঠান কর্তৃক সে সকল তথ্য সংশোধন করে পুনরায় সংশ্লিষ্ট আরডিও-তে পাঠানো হয়নি।

(৪) জুলাই-ডিসেম্বর, ২০২১ মেয়াদের ৯ম শ্রেণির (ভর্তির বছর ২০২১) শিক্ষার্থীদের সাথে জানুয়ারি-জুন, ২০২২ মেয়াদের ৯ম শ্রেণির (ভর্তির বছর ২০২২) শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার কারণে জানুয়ারি-জুন, ২০২২ মেয়াদের ১ম শ্রেণির শিক্ষার্থীদের নিষ্ক্রিয় করা হয়েছে।

এসব কারণে বাদ পড়া কারিগরি শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের জন্য ছক অনুযায়ী মাইক্রোসফট এক্সেল ফাইলে ইংরেজিতে (Times New Roman 12 Font Size) সকল তথ্য পূরণ করে পাঠাতে হবে। সংশ্লিষ্ট ছকের কোনও ঘর ফাঁকা রাখা যাবে না এবং কোনও সেল কে মার্জড করা যাবে না।

এতে বলা হয়েছে, শিক্ষার্থীদের তথ্য ছক মোতাবেক প্রস্তুত করে সংশ্লিষ্ট আঞ্চলিক পরিচালক কার্যালয়ে আগামী ১৬ আগস্ট বিকেল ৫টার মধ্যে পাঠাতে হবে। পরিচালক, আঞ্চলিক পরিচালকের কার্যালয়সমূহ তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য যাচাই করে সঠিক ফরম্যাটে সন্নিবেশিত করে সফট কপি আগামী ২৫ আগস্টের মধ্যে ফরোয়ার্ডিংসহ পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিশেষ নির্দেশনা দিয়ে অধিদপ্তর আরও বলছে, ইতোমধ্যে যেসকল শিক্ষার্থীর তথ্য এমআইএস-এ অন্তর্ভুক্ত করা হয়েছে কিন্তু উপবৃত্তি প্রাপ্তি থেকে বঞ্চিত হয়েছে; শুধুমাত্র তাদের তথ্য পাঠাতে হবে। কোনও নতুন শিক্ষার্থীর তথ্য এন্ট্রি করে পাঠানোর প্রয়োজন নেই। এমআইএস’র অধিভুক্ত তথ্যের বাইরে অন্য কোনও তথ্য অন্তর্ভুক্ত করা হলে তাদের উপবৃত্তি প্রদান স্থগিত রাখা হতে পারে। বিষয়টি খুব ভালোভাবে পড়ে সে মোতাবেক তথ্য প্রদান করতে হবে। এ ব্যাপারে প্রয়োজনে কারিগরি শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি সেলের সাথে যোগাযোগ করা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!